ঢাকা,মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় ডুলাহাজারা ডিগ্রী কলেজের রজতজয়ন্তীতে শিক্ষা উপমন্ত্রী

শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার উপর প্রধান্য দিতে হবে: নওফেল

এম জিয়াবুল হক, চকরিয়া ::
এসো মিলি প্রাণের ক্যাম্পাসে’ এই শ্লোগানকে বুকে ধারণ করে কক্সবাজারের চকরিয়ার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ডুলাহাজারা ডিগ্রী কলেজের রজতজয়ন্তী উৎসব নানা অনুষ্টানের মধ্য দিয়ে পালিত হয়েছে।

রজতজয়ন্তী উপলক্ষে রবিবার (২৯ মে) সকাল থেকে ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীরা আনন্দ-উল্লাসে ফেটে পড়ে। নতুন আর পুরাতন শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণায় মুখর ছিলো ডুলাহাজারা ডিগ্রী কলেজ ক্যাম্পাস প্রাঙ্গন। এই অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে যোগদেন শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। এতে অনুষ্টানে প্রাণের সঞ্চার ঘটে।

প্রধান অতিথির বক্তব্যে নওফেল কারিগরি শিক্ষার উপর জোর দিয়ে বলেন, পাঠ্যপুস্তকের পাশাপাশি শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার উপর প্রধান্য দিতে হবে। হাতের কাজ জানা না থাকলে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রী অর্জন করে লাভ হবেনা। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ানের সভাপতিত্বে অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন ডুলাহাজারা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্য ব্যারিষ্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, হাতে-কলমে শিক্ষা প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার কাজে ভুমিকা রাখবে। তাই গতানুগতিক শিক্ষার পাশাপাশি প্রত্যেক শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার বিষয়ে জোর দেয়ার আহবান জানান।

তিনি আরও বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে হুজুরদের উস্কানিমুলক বক্তব্য না শুনে ভালো কিছুর শিখার জন্য বলেন শিক্ষার্থীদের। এসময় তিনি ডুলাহাজারা ডিগ্রী কলেজে কারিগরি শিক্ষার বিভিন্ন ধরনের কোর্স চালু করারও আহবান জানান। এতে তিনি সর্বাত্বক সহযোগিতারও আশ্বাস দেন।

অনুষ্টানে আরও উপস্থিত ছিলেন- ডুলাহাজারা ডিগ্রী কলেজের সাবেক সভাপতি ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রেজাউল করিম, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব গিয়াস উদ্দিন চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী, চ জেলা আওয়ামী লীগের সদস্য জিয়াউদ্দিন চৌধুরী জিয়া, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, ডুলাহাজারা ডিগ্রী কলেজের সভাপতি নুরুল ইসলাম, ডুলাহাজারা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফরিদউদ্দিন চৌধুরী, ডুলাহাজারা ডিগ্রী কলেজের অধ্যাপক সিন্টু কুমার চৌধুরী, অধ্যাপক শওকত আলম, অধ্যাপক আজিজুল হক সোহেল, অধ্যাপক উত্তম কুমার চৌধুরী ও জন্নাতুল মাওয়াসহ প্রমুখ।

পাঠকের মতামত: